Wednesday, June 23 2021

ফেসবুকে চাকরির সুযোগ

দক্ষভাবে বাংলা লিখতে ও পড়তে পারলে চাকরির সুযোগ আছে ফেসবুকে। এর সঙ্গে কম্পিউটার–সম্পর্কিত বিষয়েও হতে হবে পারদর্শী। এসব পারদর্শিতা থাকলে বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থায় কাজ করার সুযোগ মিলবে। সম্প্রতি ফেসবুক বাংলা ল্যাঙ্গুয়েজ ম্যানেজারের পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ পদে যাঁরা নিয়োগ পাবেন, তাঁদের ফেসবুকের দিল্লির গুরুগ্রাম অথবা সিঙ্গাপুর অফিসে কাজ করতে হবে।

আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন ফেসবুকের ওই পদের জন্য। এ পদে আবেদনের জন্য প্রার্থীর কী কী যোগ্যতা থাকা দরকার, তাও জানিয়ে দিয়েছে ফেসবুক।

প্রার্থীর যোগ্যতা

এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে তিন বছরের ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া বিভিন্ন ধরনের পর্যালোচনা লেখা, অনুবাদ ও সম্পাদনার কাজ জানতে হবে। বাংলা ভাষায় দক্ষ ও ইংরেজি ভাষায় ‘ব্যবসায় দক্ষতা’ থাকতে হবে। কর্মীদের ট্রেনিং দেওয়া ও তাঁদের নানা কাজে সহায়তা করার অভিজ্ঞতা থাকা প্রয়োজন এ পদে আবেদনকারী প্রার্থীর। এ পদে আবেদনকারী প্রার্থীকে বাংলা সংস্কৃতির ও ট্রেন্ডের সঙ্গে পরিচিত থাকতে হবে। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

‘ল্যাঙ্গুয়েজ ম্যানেজার’ হিসেবে কাজ করতে ইচ্ছুক প্রার্থীরা আন্তর্জাতিক পাঠকদের কাছে ফেসবুকের নানা পরিষেবা ভালো মানের অনুবাদের মাধ্যমে পৌঁছে দিতে সাহায্য করবে। প্রত্যন্ত এলাকার অফিস ও আঞ্চলিক স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে কাজ করে ফেসবুক। তাই যাঁরা ফেসবুকের এ পদের আবেদন করতে চান, তাঁদের প্রত্যন্ত এলাকায় ভিন্ন টাইম জোনে অবস্থিত দলের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করতে হবে।

দায়িত্ব কী কী

ইংরেজি থেকে বাংলায় বিভিন্ন ধরনের কনটেন্ট ও নথি অনুবাদ করতে হবে। ভাষাগত ও কার্যকরী সমস্যাগুলোকে নির্ধারণ করতে হবে। কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে, যাতে তাঁরা সঠিক মানের অনুবাদ করতে পারেন।

দক্ষভাবে বাংলা লিখতে ও পড়তে পারলে চাকরির সুযোগ আছে ফেসবুকে। এর সঙ্গে কম্পিউটার–সম্পর্কিত বিষয়েও হতে হবে পারদর্শী।


RECENT NEWS

৪১তম বি.সি.এস পরীক্ষা- ২০১৯ এর মৌখিক পরীক্ষার সময়সূচি

লিংক থেকে সময়সূচি জেনে নিন

1 month ago

ওয়াটারএইডে চাকরি, বেতন ৮৭,০০০, ছুটি দুই দিন

আবেদনের শেষ তারিখ: ১০ ডিসেম্বর ২০২২

1 month ago