Saturday, December 25 2021

সরকারি ব্যাংকগুলো নেবে পাঁচ হাজার জনবল

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৮টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠান ৫ হাজার ৮৬ জন কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এসব ব্যাংকে মোট পাঁচটি পদে জনবল নিয়োগ দেওয়া হবে। পদগুলো হলো অফিসার (ক্যাশ), অফিসার (জেনারেল), সিনিয়র অফিসার (জেনারেল), অফিসার রুরাল ক্রেডিট (আরসি) ও সিনিয়র অফিসার (আইটি)। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অফিসার (ক্যাশ) পদে ১ হাজার ৭২০ জন, অফিসার (জেনারেল) পদে ১ হাজার ৭৬৩ জন, সিনিয়র অফিসার (জেনারেল) পদে ১ হাজার ৬৯ জন, অফিসার রুরাল ক্রেডিট (আরসি) পদে ৩১২ জন এবং সিনিয়র অফিসার (আইটি) পদে নেওয়া হবে ২২২ জন। একেকটি পদের জন্য আবেদন ফি ২০০ টাকা। আবেদন করা যাবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত এ (https://erecruitment.bb.org.bd) ওয়েবসাইটের মাধ্যমে।

এ পাঁচটি পদে আবেদনের জন্য ২০২০ সালের ২৫ মার্চ তারিখে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

অফিসার (ক্যাশ)

৭টি ব্যাংকে এ পদে মোট ১ হাজার ৭২০ জন নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ১৯৯ জন, জনতা ব্যাংকে ১ হাজার ৩৮ জন, অগ্রণী ব্যাংকে ৩০০ জন, রূপালী ব্যাংকে ২ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৫ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৩৪ জন ও প্রবাসীকল্যাণ ব্যাংকে ৪২ জন নেওয়া হবে। আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় কমপক্ষে একটিতে প্রথম শ্রেণি/ সমমান থাকতে হবে। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা। আবেদন করা যাবে আগামী ৩০ জানুয়ারি ২০২২ পর্যন্ত।

অফিসার (জেনারেল)

৮টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানে এ পদে মোট ১ হাজার ৭৬৩ জন নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ২২৭ জন, জনতা ব্যাংকে ১ হাজার ১৬২ জন, রূপালী ব্যাংকে ৮৭ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ১৭ জন, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকে ১৬৩ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৭৭ জন, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১৫ জন, কর্মসংস্থান ব্যাংকে ১৩ জন ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ২ জন নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় কমপক্ষে একটিতে প্রথম শ্রেণি/ সমমান থাকতে হবে। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা। আবেদনের শেষ সময় আগামী ২০ জানুয়ারি ২০২২।

সিনিয়র অফিসার (জেনারেল)

৮টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানে এ পদে মোট ১ হাজার ৬৯ লোক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ১৪৩ জন, জনতা ব্যাংকে ১৯৭ জন, রূপালী ব্যাংকে ৬৮ জন, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংকে ৪ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৫৩৯ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ২২ জন, প্রবাসীকল্যাণ ব্যাংকে ৬২ জন, কর্মসংস্থান ব্যাংকে ৭ জন ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ২৭ জন নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় কমপক্ষে দুটিতে প্রথম শ্রেণি/ সমমান থাকতে হবে। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা। আবেদনের শেষ সময় আগামী ১৬ জানুয়ারি ২০২২।

অফিসার রুরাল ক্রেডিট (আরসি)

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত জনতা ব্যাংক লিমিটেডে এ পদে ৩১২ জন কর্মী নিয়োগ দেওয়া হবে। আরসি পদে আবেদনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক বা সমমান ডিগ্রি থাকতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ে পরীক্ষাগুলোর কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/ শ্রেণি গ্রহণযোগ্য হবে না। আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। তবে ভেরিফাই পেমেন্ট এবং ট্র্যাকিং পেজ সংগ্রহ করা যাবে ২৬ জানুয়ারি পর্যন্ত। এ পদের জন্য ১৬,০০০-৩৮,৬৪০ টাকা স্কেলে বেতন প্রদান করা হবে। এ ছাড়া ব্যাংকের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

সিনিয়র অফিসার (আইটি)

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত চারটি ব্যাংকে সমন্বিতভাবে সিনিয়র অফিসার (আইটি) পদে জনবল নেওয়া হবে। ব্যাংকগুলো হলো জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংক। এসব ব্যাংকে সিনিয়র অফিসার (আইটি) পদে ২২২ জন নেওয়া হবে। এর মধ্যে জনতা ব্যাংকে ১১৪ জন, অগ্রণী ব্যাংকে ১০০ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে একজন ও বাংলাদেশ কৃষি ব্যাংকে ৭ জন নেওয়া হবে।

সিনিয়র অফিসার (আইটি) পদে আবেদনের জন্য কম্পিউটার বিজ্ঞান/ কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল/ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি/ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান এবং তদূর্ধ্ব পরীক্ষায় কমপক্ষে দুটিতে প্রথম শ্রেণি/ সমমানের জিপিএ থাকতে হবে। আবেদন করা যাবে আগামী ৩০ জানুয়ারি ২০২২, রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা।


অফিসার (ক্যাশ) পদে আবেদন করা যাবে আগামী ৩০ জানুয়ারি ২০২২ পর্যন্ত।

অফিসার (জেনারেল) পদে আবেদনের শেষ সময় আগামী ২০ জানুয়ারি ২০২২।

সিনিয়র অফিসার (জেনারেল) আবেদনের শেষ সময় আগামী ১৬ জানুয়ারি ২০২২।

অফিসার রুরাল ক্রেডিট (আরসি) পদে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। তবে ভেরিফাই পেমেন্ট এবং ট্র্যাকিং পেজ সংগ্রহ করা যাবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

সিনিয়র অফিসার (আইটি) পদে আবেদন করা যাবে আগামী ৩০ জানুয়ারি ২০২২, রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।


RECENT NEWS

৪১তম বি.সি.এস পরীক্ষা- ২০১৯ এর মৌখিক পরীক্ষার সময়সূচি

লিংক থেকে সময়সূচি জেনে নিন

1 month ago

ওয়াটারএইডে চাকরি, বেতন ৮৭,০০০, ছুটি দুই দিন

আবেদনের শেষ তারিখ: ১০ ডিসেম্বর ২০২২

1 month ago